Monkeypox Outbreak: What You Need to Know

একজন আদর্শ বাবার অনুভূতির গল্প

একজন আদর্শ বাবার অনুভূতির গল্প


পরীক্ষার রেজাল্ট খারাপ হয়েছে তাই মনটা ভীষণ খারাপ আরে, বোকা মন খারাপের কি আছে বিজ্ঞানী টমাস আলভা এডিসন পরীক্ষার আগের রাতে তার টিচার কে বলেছিলেন কাল আমার পরীক্ষা অথচ এটা আমার কাছে কিন্তু কিছু না কারণ পরীক্ষার খাতার কয়েকটি পাতা আমার ভবিষ্যৎ নির্ধারণ করতে পারে না।
তুমি পাশ করতে পারো নাই তো কি হয়েছে
নিউটন, আইনস্টাইন আব্রাহাম, লিংকন, বিলগেটস , রবীন্দ্রনাথ ঠাকুর , মহাত্মা গান্ধী এদের মত অনেক বিখ্যাত মনিষী এসব কাগজ কলমের এর পরীক্ষার পাস করতে পারে নাই ।
আমাদের জাতীয় কবি নজরুল কলেজে পড়ার সুযোগ পাননি ,অথচ আজ নজরুলের লেখা কবিতা বিশ্ববিদ্যালয়ে পড়ানো হচ্ছে ।
এদিকে বিলগেস্ট তো কলেজে ভর্তি হয়েও পাস করতে পারে নি ।
পদার্থ বিজ্ঞানের বরপুত্র স্যার আলবার্ট আইনস্টাইনের এসএসসি পাস করেছিলেন তিনবার পরীক্ষা দিয়ে । ছোটবেলায় আইনস্টাইনের এক শিক্ষক তার বাবাকে দেওয়া একটি চিঠিতে
লিখেছিলেন:
আপনার টমি( আইনস্টাইনের বাবা তাকে ভালবেসে টমি বলে ডাকতেন) এতটা বোকা যে ওকে পড়ানো আমার পক্ষে সম্ভব না ।বাবা খুব ইচ্ছা ছিল টমিকে ইঞ্জিনিয়ারিং পড়ানো । কিন্তু আইনস্টাইন গণিত এই তো দুর্বার ছিলেন । বাবার শখের ইঞ্জিনিয়ার পরতে পারেন নি । কিন্তু মাত্র 6 বছর পরিশ্রমের এই বোকা টমি হয়েছিলেন পৃথিবীর শ্রেষ্ঠ বিজ্ঞানীদের মধ্যে একজন।
লুকা ডি প্যাসিওলি কে তার মা প্রায় সময় বাজার করার জন্য পাঠাতেন । লুকা এতটাই কম হিসাব জানতেন যে মাকে ঠিকমত হিসাব দিতে পারত না । এজন্য প্রতিদিন মায়েরমার খেতেন । কিন্তু পরিবর্তে বাজার হিসাব দিতে না পারা ছেলেটি , আধুনিক হিসাব বিজ্ঞানের জনক হয়
হয়তবা তোমার ব্যর্থতার মাঝে লুকিয়ে আছে সফলতার বীজ ।
শোক কে শক্তিতে পরিণত করো একদিন তুমিও পারবে জয় করতে।

Comments

  1. Thanks for motivation and grow up energy of education..Thank u

    ReplyDelete

Post a Comment

Contact Form

Name

Email *

Message *